Tuesday, May 3, 2016

স্বর্গীয় রমণীয় (১১)


কলের মধ্যে মোহর ভাগ বাঁটোয়ারার পর দেবর্ষি নারদ প্রস্থান করলেন । তারপর বহুদিন কেটে গেল। কেউ নারদের কুশল কামনা করেনা, খোঁজখবর নেয়না, ইমেইলে বার্তা বিনিময় করেনা দেখে তিনি হুল ফোটাতে উদ্যত হলেন। আকাশতলে, অনিলে, জলে ডিজিটালি কপি-পেষ্ট হল সেই বার্তা....হুলায়ন, হুলায়ন! সংসারে সকলে একযোগে বলে উঠল, নারদ, নারদ! ঐ বুঝি এল ঝড়। উল্টানো জুতোর পাটি সোজা করে মর্ত্যবাসী বলে উঠল, নারায়ণ, নারায়ণ! প্রত্যাদেশ হলে দেবর্ষি যেন এ পথ দিয়ে না যান।

গৃহবধূরা হেসে খলখল করে গড়িয়ে পড়ল... অত মোহর দিয়ে যদি শহরটা লন্ডন হত! আহা! ভোল পাল্টে যেত! কেউ বলল, না বাপু, লন্ডন হলে দেখো খুব পবলেম হবে! তাই তো আমি কলকাতাকে লন্ডন হতে দেবনা, কক্ষণো না! গঙ্গা আমার মা থাক্! তার আর টেমস হয়ে কাজ নেই।

কেউ বলল, আমাদের স্কুলজীবনে গরমকালের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল লোডশেডিং। তখন ইনভার্টার ছিলনা রোজ নির্দ্দিষ্ট সময়েই পাওয়ার কাটের পূর্বাভাস পেয়ে যেতাম আমরা। তখন আমাদের দখিণের খোলা বারান্দাই ভরসা। সেখানেই জ্যামিতি, পরিমিতি আর উপপাদ্যে নিয়ে জোর কসরত চলত আমাদের। সকাল থেকেই হ্যারিকেনে কেরোসিন ভরে, ঝেড়ে পুঁছে রেখে, তার সলতে ঠিকমত কেটে সমান করে দেওয়া হত ।তখনো গঙ্গার পাড় জুড়ে ছোটবড় মাঝারি কারখানায় বড় বড় তালা ঝোলেনি। এখন কলকাতা শিল্পহীন, বিদ্যুতের চাহিদাও নেই। কলকারখানাও নেই বড় একটা তাই লোডশেডিং মুক্ত দিন। ভাগ্যি শিল্প নেই নয়ত এইগরমে লোডশেডিং! ভাবতো বন্ধুরা! চুলোয় যাক্‌ শিল্প।

রাস্তার ধারে সারেসারে, থোকাথোকা আলো জ্বলে।
আলোর ঝলকে ঘুম আসেনা, তাই তো জেগে র‌ই !

এই দ্যাখো না রাত জেগে জেগে কেমন কবি হয়ে গেনু!

তাই দেখে আরেকজন সহচরী বলে উঠল, এই দ্যাখ, দ্যাখ, ফেসবুকে কেমন কবিতা লিখেছি!

এই আমরা বেশ আছি, খাচ্চিদাচ্চি, কলকলাচ্ছি।
ফ্যানের তলায়, এসির ঘরে, ফ্রিজের জলে, শরবত গিলে,
ঘন্টাখানেক সঙ্গে খবর , যুক্তিতক্কে কাটছে বছর ।
রেখেছো বাঙালী করে উন্নয়ন তো দেখোনি।
মাছেভাতে দুপুরঘুমে মানুষ তো আর হওনি।
শিল্পীপুজোয় বেজায় দড়ো, শিল্প কি তা বুঝবে বড়ো?
কেব্‌ল চ্যানেল হাজার হাজার, সোশ্যালনেটের গরম বাজার।
তার ওপরে পাওয়ারকাটম্‌? কক্ষণো নয় দারুণ গরম।

আরেকজন বলে উঠল, যাই আবার দেখি গিয়ে আমার পরিচিত কেউ নারদের হুলবিদ্ধ হলেন কিনা! মলম দিতে হবে। বড় জ্বালা হুলের বিষে। ছোটবেলার বিজ্ঞানে পড়েছিলাম ফার্ষ্ট এইডের কথা। ঠান্ডাজল, ক্যালামিনল, খাবার সোডা, এন্টিএলার্জিক। তাতেও না কমলে চালাও পানসি মোক্ষম দাওয়াই কর্টিকোষ্টেরয়েড লাগিয়ে দাও ভাই!

1 comment:

  1. কিসের সাথে কিসের কম্বিনেশন বুঝাই কঠিন, তবে ভালো লেগেছে।
    http://bildme.blogspot.com/

    ReplyDelete